বাহিরে দেশের মোবাইল বাংলাদেশে রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে

বাহিরে দেশের মোবাইল বাংলাদেশে রেজিস্ট্রেশন করতে কত টাকা লাগবে। আপনার ব্যবহৃত ফোনটি যদি বিদেশ থেকে দেশে নিয়ে আসেন। সেই ফোনটি রেজিস্ট্রেশন করতে কত টাকার প্রয়োজন হয় । উত্তরটি হচ্ছে, ১ টাকাও লাগবে না আপনি শুধু অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশনটা করে নিবেন।

তবে বিদেশ থেকে মোবাইল আনতে চান তার কিছু নিয়ম রয়েছে। যেমন আপনি যখন বিদেশ থেলে দুটি মোবাইল নিয়ে আসবেন আপনার সাথে তখন সরকারকে আপনার কোন প্রকার ট্যাক্স দিতে হবে না। কিন্তু আপনি যদি এর থেকেও বেশি মোবাইল নিয়ে আসতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ট্যাক্স দিতে হবে এবং সর্বোচ্চ আপনার সাথে করে 6টি ফোন আনতে পারবেন । কিন্তু মোবাইল রেজিস্ট্রেশন করার জন্য কোনো রকম কোনো টাকা আপনার কাউকে দিতে হবে না। অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনি রেজিস্ট্রেশন করে নিতে পারবেন । তবে প্রয়োজন পড়বে আপনার কিছু কাগজ-পত্র যেমন আপনার মোবাইল কিনার রশিদ অথবা আপনার পাসপোর্ট এবং ভিসা ইত্যাদি।

মোবাইল রেজিস্ট্রেশন চেক

আপনি যদি আপনার ব্যবহৃত ফোনটি বাংলাদেশ থেকে মোবাইল কিনে থাকেন বা বিদেশ থেকে কোন মোবাইল আপনার আসে তাহলে অবশ্যই সে ক্ষেত্রে প্রথমত চেক করে নিবেন আপনি । যে আপনার মোবাইল ফোনটি বাংলাদেশ সরকারের ডাটাবেজে রয়েছে কিনা। যদি ডাটাবেজে থাকে আপনার ফোনটি সেক্ষেত্রে নতুন করে আর রেজিস্ট্রেশন করতে হবে না। আর যদি না থাকে সরকারের ডাটাবেসে তাহলে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন কিভাবে করতে হবে আপনার ব্যবহৃত ফোনটি সেটি আমি নিচে তুলে ধরবো। তার আগে বর্তমানে আপনার ফোনটি কোন অবস্থায় রয়েছে সেটি কিভাবে চেক করবেন। মোবাইল রেজিস্ট্রেশন চেক করার নিয়ম:

প্রথমত আপনার ব্যবহৃত ফোনের থেকে ডায়াল অপশনে গিয়ে টাইপ করুন *১৬১৬১# নাম্বার । এরপর আপনার ব্যবহৃত মোবাইলে কয়েকটি অপশন দেখা যাবে সেখান থেকে (Status Check) এই অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর আপনার ফোনের স্ক্রিনের সামনে একটি বক্স আসবে সেই বক্সে ১৫ ডিজিটের IMEI নাম্বার দিতে হবে । যদি না জেনে থাকেন আপনার ফোনের আই এম ই আই নাম্বার কিভাবে বের করবেন তাহলে শুধু আপনার মোবাইল থেকে *#06# এই কোডটি ডায়াল করুন। ডায়াল করার সাথে সাথেই ১৫ সংখ্যার একটি আইএমইআই নাম্বার পেয়ে যাবেন। ওই নাম্বারটি এই বক্সে দিয়ে দিন।

এরপর চেক দেওয়ার জন্য ফোনের সামনে আবার একটি অপশন চলে আসবে তারপর হ্যাঁ অথবা না সিলেক্ট করতে বলবে। তো আপনি তখন হ্যাঁ সিলেক্ট করে দিবেন। এরপর আপনার মোবাইল ফোনে স্বয়ংক্রিয়ভাবে একটি এসএমএস পেয়ে যাবেন সেই মেসেজ এই দেখতে পাবেন যে আপনার ব্যবহৃত ফোনটি রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা। বাহিরে দেশের মোবাইল

Leave a comment